প্রশাসনের হস্তক্ষেপ কামনা

রামুতে ড্রেনেজ ব্যবস্থার অভাবে পানিবন্দি ২০ পরিবার

আবুল কাশেম সাগর,রামু •

বৃষ্টির পানিতে পানি বন্দি হয়ে চরম দূর্ভোগে পড়েছে কক্সবাজারের রামু উপজেলার ফতেখাঁরকুল ইউনিয়নের হাজারীকুলের ২০-২৫টি পরিবার।

ড্রেনেজ ব্যবস্থা না থাকায় বর্ষার শুরু থেকে এ পর্ষন্ত এসব বসতঘরের জনসাধারণ দূর্বিসহ জীবন যাবন করে আসছে। বৃষ্টির পানিতে টিউবওয়েল ডুবে যাওয়ায় খাবার পানির সংকট দেখা দিয়েছে। এমনি পানিতে ডুবে গেছে গরুর গোয়াল ঘর, রান্নার ছোলা।

স্থানীয়রা জানান, আগে সড়কের পাশ দিয়ে পানি যাওযার ব্যবস্থা থাকলেও বর্তমানে আশপাশের জায়গায় বহুতল ভবন নির্মান করা হলে পানি চলাচলের যায়গা বন্ধ হয়ে যায়। অনেকে যার যার বসতঘর এরিয়ায় মাটির বস্তা ফেলে রাখায় পানি চলাচলে প্রতিবন্ধকতা তৈরী হয়। ফলে সামন্য বৃষ্টিতেও বসতঘরে পানি উঠে যায়।

এ ব্যাপারে স্থানীয় চেয়ারম্যানকে অবগত করা হলেও কোন ধরণের সুরহা না পেয়ে ক্ষোপ প্রকাশ করেন।

এব্যাপারে ফতেখাঁরকুল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ফরিদুল আলম জানান, এলাকাবাসীর দূর্ভোগের বিষয়টি জেনে আমি সরজমিন পরিদর্শন করি।

কিন্তু ব্যক্তি মালিকানাধীন খতিয়ানভূক্ত জমি হওয়ায় সব জায়গায় স্থায়ী বসতবাড়ি নির্মাণ করা হয়েছে। এতে করে পানির চলাচল বাধাগ্রস্ত হয়। যার ফলে হাজারীকুলের কিছু মুসলিম পরিবার ও বৌদ্ধ সম্প্রদায়ের ১৫টি পরিবারসহ ২০-২৫টি পরিবার দূর্ভোগে পড়েছে। তিনি উপজেলা নির্বাহী অফিসারের সাথে পরামর্শ করে ড্রেনেজ ব্যবস্থা করে স্থায়ী সমাধানের উদ্যোগ নেয়া হবে বলে জানান।

জনদূর্ভোগ লাগবে পরিদর্শনপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে জানান উপজেলা নির্বাহী অফিসার প্রণয় চাকমা।